• পরিবেশ বিপর্যয়ে ঝুঁকিপূর্ণ দেশসমূহের সংস্থা ক্লাইমেট ভালনারেবল ফোরাম (সিভিএফ)-এর ইয়ুথ ফেলোশিপ পেলেন ফেনী ইউনিভার্সিটির বিবিএ ২০তম ব্যাচের শিক্ষার্থী ইমরান হোসেন।
    জাতিসংঘের জলবায়ু পরিবর্তন বিষয়ক বার্ষিক সম্মেলন কনফারেন্স অব পার্টিস (কপ)-এর ২৭তম আসরে অংশ নিয়ে তিনি এই ফেলোশিপ অর্জন করেন। এবারের সম্মেলনটি মিশরের শার্ম আল শেখ শহরে ৬ নভেম্বর থেকে ২০ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হয়। 
    ইমরান জাগো ফাউন্ডেশনের তরুণ বিভাগ ভলান্টিয়ার ফর বাংলাদেশ-এর একজন স্বেচ্ছাসেবক এবং এই বিভাগের নোয়াখালী জেলার প্রেসিডেন্ট। তিনি উন্নত বিশ্বের কার্বন নিঃসরণের ফলে পরিবেশে সৃষ্ট ক্ষতির ক্ষতিপূরণ আদায়ে কাজ করেন। এই ফেলোশিপের অধীনে তিনি দেশের বাইরে বিভিন্ন ট্রেনিংয়ে অংশ নেবেন এবং উন্নত বিশ্বের কাছ থেকে ক্ষতিপূরণ আদায়ে কাজ করবেন। ফেলোশিপটির মেয়াদ ১ বছর।
    কপ-২৭ সম্মেলনে অংশগ্রহণ ও ফেলোশিপ অর্জনের ব্যাপারে ইমরান জানান, তিনি এই সম্মেলন সম্পর্কে ২০২০ সালে জানতে পারেন  ইউয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস-এর মাধ্যমে। তখন থেকেই তিনি জলবায়ুর ক্ষতিপূরণ আদায়ের জন্য বিভিন্ন ক্যাম্পেইন, ট্রেনিং, আন্দোলনে অংশ নিতে থাকেন। এই বছর আগস্টে সিভিএফ-এর ফেলোশিপ বিজ্ঞপ্তি দেখে তিনি আবেদন করেন। এরপর অনলাইনে ইন্টারভিউ দিয়ে ফেলোশিপের জন্য নির্বাচিত হনেএবং কপ-২৭ সম্মেলনে আমন্ত্রণ পান।
    তিনি আরো জানান, জলবায়ু ঝুঁকিপূর্ণ ৫৮ দেশের মধ্য থেকে মোট ১২ জনকে এই ফেলোশিপ দেয়া হয় এবং বাংলাদেশ থেকে একমাত্র তিনি ফেলোশিপের জন্য নির্বাচিত হন।