• ফেনী: ফেনীতে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নিয়ে বিশদ এক গবেষণা পরিচালিত হবে ফেনী ইউনিভার্সিটির তত্ত্বাবধানে।  

    শনিবার (২৭ মার্চ) বিকেলে ফেনী ইউনিভার্সিটিতে আয়োজিত এক আলোচনা সভায় উদ্যোগের কথা জানান ফেনী ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের প্রেসিডেন্ট আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম এবং ফেনী- আসনের সংসদ সদস্য ফেনী ইউনিভার্সিটির ট্রাস্টি নিজাম উদ্দিন হাজারী।

    সময় গবেষণা কার্য পরিচালনার জন্য নিজ নিজ ফাউন্ডেশনের পক্ষ থেকে লাখ টাকা করে মোট ১০ লাখ টাকা অনুদান দেওয়ার ঘোষণা দেন তারা।

    ফেনী ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক . মো. সাইফুদ্দিন শাহ সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী, জেলা পরিষদের চেয়ারম্যান খায়রুল বশর মজুমদার, ফেনী ইউনিভার্সিটি ট্রাস্টি বোর্ডের সদস্য সচিব ডা. এস এম তবারক উল্যাহ চৌধুরী বায়েজিদ ইউনিভার্সিটির ট্রেজারার অধ্যাপক তায়বুল হক।  

    আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম তার বক্তব্যে বলেন, ফেনী জেলার এমন অনেক ব্যক্তিত্ব আছেন, মুক্তিযুদ্ধে যাদের অবদান ভুলবার নয়। অথচ তারা রাষ্ট্রীয়ভাবে এখনও স্বীকৃতি পাননি। খাজা আহমেদ তেমন একটি নাম। রকম আরও যারা সেই ৫২ থেকে ৭১ পর্যন্ত স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে ভূমিকা রেখেছেন, তাদের ইতিহাস সঠিকভাবে জানতেমুক্তিযুদ্ধে ফেনীশিরোনামে একটি গবেষণা হওয়া আবশ্যক। আর গুরুদায়িত্বটি পালন করার যোগ্যতা ফেনীতে একমাত্র ফেনী ইউনিভার্সিটিরই আছে বলে আমি মনে করি।  

    সময় তিনি সংসদ সদস্য নিজাম হাজারীর সঙ্গে পরামর্শ করে বলেন, গবেষণা কাজের জন্য আমার পরিচালিত সালেহ উদ্দিন-হোসনে আরা চৌধুরী ফাউন্ডেশনের পক্ষ থেকে লাখ টাকা আমাদের সংসদ সদস্য পরিচালিত কমিশনার জয়নাল আবেদীন ফাউন্ডেশনের পক্ষ থেকে লাখ টাকা টাকা দেওয়া হবে।  

    সংসদ সদস্য নিজাম হাজারী বলেন, স্বাধীন বাংলাদেশের নাগরিক হিসেবে বঙ্গন্ধুর চেতনাকে অন্তরে লালন করতে হবে। আর মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে হবে, জানাতে হবে। ফেনীর সঠিক ইতিহাস দেশবাসীকে জানানোর জন্য আমি যেকোনো সহযোগিতা করতে তৈরি আছি।

    সভার অন্যান্য অতিথিরাও তাদের বক্তব্যে ফেনী বৃহত্তর নোয়াখালীর মুক্তিযুদ্ধ নিয়ে আলোচনা করেন।

    সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক . মো. সাইফুদ্দিন শাহ ট্রাস্টি বোর্ডের প্রেসিডেন্টকে এবং সংসদ সদস্যকে গবেষণার উদ্যোগ নেওয়ার জন্য বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন।

    News Link: https://banglanews24.com/education/news/bd/920790.details